১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

গাজায় ইসরায়েলি হামলায় নিহত অর্ধশতাধিক

todaysylhet.com
প্রকাশিত ২৯ জুলাই, সোমবার, ২০২৪ ০৩:১০:৫০
গাজায় ইসরায়েলি হামলায় নিহত অর্ধশতাধিক

আন্তর্জাতিক ডেস্ক :: ফিলিস্তিনের গাজা উপত্যকার মধ্য ও দক্ষিণাঞ্চলে ইসরায়েলি হামলায় অর্ধশতাধিক লোকের প্রাণ গেছে।

এর মধ্যে একটি স্কুলে বিমান হামলার ঘটনাও ঘটেছে, যা হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয়স্থল। মনটি জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা।

শনিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মধ্য গাজার দেইর আল-বালাহতে খাদিজা স্কুলে ইসরায়েলি হামলায় অন্তত ৩০ জনের প্রাণ গেছে। খবর আল জাজিরার।

গাজা সরকারের তথ্য দপ্তর বলছে, ওই স্কুলে হামলায় নিহতদের মধ্যে ১৫ শিশু রয়েছে। এ ছাড়া ১৫ নারীও রয়েছেন। হামলায় শতাধিক লোক আহত হয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, গাজার মধ্যাঞ্চলে ওই স্কুল চত্বরের ভেতরে হামাসের পরিচালনা ও নিয়ন্ত্রণকেন্দ্র লক্ষ্য করে তারা হামলা চালিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, স্কুলটি ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে হামলা চালানোর পাশাপাশি অস্ত্র ভান্ডার হিসেবে ব্যবহৃত হতো। স্কুলে হামলার আগে তারা বেসামরিকদের সতর্ক করেছিল।

খাদিজা স্কুলে হামলায় আহত ফিলিস্তিনিদের অ্যাম্বুলেন্সে করে নেওয়া হয় দেইর আল-বালাহর আল-আকসা হাসপাতালে। অনেকে হেঁটেও হাসপাতালে আসেন। তাদের পরনের কাপড় ছিল রক্তে ভেজা।

আল-আকসা হাসপাতাল থেকে আল জাজিরার সাংবাদিক তারেক আবু আজ্জুম জানান, হাসপাতালের পরিস্থিতি বিশৃঙ্খল। চিকিৎসকরা আহত ফিলিস্তিনিদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছেন।

গাজা নিয়ন্ত্রণ করা গোষ্ঠী হামাস বলছে, খাদিজা স্কুলে চালানো ধ্বংসযজ্ঞ সেই অপরাধ, যা প্রমাণ করে সমস্ত মানবিক মূল্যবোধ থেকে ইসরায়েলি শত্রুরা বিচ্ছিন্ন এবং এটি তারা যুদ্ধের নিয়ম মানছে না।