১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

ভারতকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

todaysylhet.com
প্রকাশিত ২৯ জুলাই, সোমবার, ২০২৪ ০৩:০৪:১৪
ভারতকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক::

শক্তিমত্তা আর সাম্প্রতিক ফর্ম বিবেচনায় ভারত নারী দলের চেয়ে যোজন যোজন পিছিয়ে শ্রীলঙ্কা নারী দল। এই দুই দলের ফাইনাল একপেশে হবে এমনটাই ধারণা ছিল অনেকের। তবে সেটা ভুল প্রমাণ করলেন লঙ্কান মেয়েরা। ভারতের দেওয়া বড় লক্ষ্য তাড়ায় ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন চামারি আতাপাত্তু। অধিনায়কের গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে দলকে শিরোপা পর্যন্ত নিয়ে গেলেন হার্শিতা সামারাবিক্রমা। তাতে প্রথমবার নারী এশিয়া কাপ জয়ের স্বাদ পেলো শ্রীলঙ্কা।

নারী এশিয়া কাপের ফাইনালে ডাম্বুলায় টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে ভারত। জবাবে খেলতে নেমে ১৮ ওভার ৪ বলে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

বড় লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়েন ভিসমি গুনারত্নে। ১ রান করে এই ওপেনার সাজঘরে ফেরায় ৭ রানে ভাঙে লঙ্কানদের উদ্বোধনী জুটি।

এরপর তিনে নামা সামারাবিক্রমাকে নিয়ে দলকে শক্ত ভিত গড়েন দেন আতাপাত্তু। দ্বিতীয় উইকেট জুটিতে ৮৭ রান যোগ করেন তারা। তাতে জয়ের পথেই অনেকটাই এগিয়ে যায় শ্রীলঙ্কা। সাজঘরে ফেরার আগে আত্তাপাত্তুর ব্যাট থেকে এসেছে ৪৩ বলে ৬১ রান।

অধিনায়কের বিদায়ের পর দলকে পথ হারাতে দেননি সামারাবিক্রমা। ৫১ বলে অপরাজিত ৬৯ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন কাভিশা দিলহারি। তার ব্যাট থেকে এসেছে ১৬ বলে ৩০ রান।

এর আগে ভারতের হয়ে ইনিংস ওপেন করতে নেমে দুর্দান্ত ব্যাটিং করেছেন স্মৃতি মান্দানা। ব্যক্তিগত ১০ রানে পরপর দুই বলে দুইবার জীবন পাওয়ার পর তুলে নেন ফিফটি। শেষ পর্যন্ত দলীয় সর্বোচ্চ ৪৭ বলে ৬০ রান করেছেন তিনি। তাছাড়া ভারতের হয়ে ৩০ রান করেছেন রিকা ঘোষ ও ২৯ রান এসেছে জেমিমা রদ্রিগেজের ব্যাট থেকে।