১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

শপথ নিলেন ৯ বিচারপতি

todaysylhet.com
প্রকাশিত ৩০ জুলাই, মঙ্গলবার, ২০২৪ ২২:০৮:১৪
শপথ নিলেন ৯ বিচারপতি

টুডে সিলেট ডেস্ক :: শপথ নিয়েছেন অতিরিক্ত বিচারপতি থেকে স্থায়ী হিসেবে নিয়োগ পাওয়া নয় বিচারপতি।

 

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেল সাড়ে তিনটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তাদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।
শপথ অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা।

 

এর আগে ২০২২ সালের ৩০ জুলাই অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ নেন ১১ জন। সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে তাদের শপথ পড়ান তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

 

তারা হলেন- মো. শওকত আলী চৌধুরী, মো. আতাবুল্লাহ, বিশ্বজিৎ দেবনাথ, মো. আমিনুল ইসলাম, মো. আলী রেজা, মো. বজলুর রহমান, কে এম ইমরুল কায়েশ, ফাহমিদা কাদের, মো. বশির উল্লাহ, এস এম মাসুদ হোসাইন দোলন এবং এ কে এম রবিউল হাসান।

 

দুই বছর পর ৩০ জুলাই নয়জনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি। আর মো. আমিনুল ইসলাম ও এস এম মাসুদ হোসাইন দোলনকে আরও ছয় মাসের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। মঙ্গলবার এ বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

 

নয়জনের প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি সংবিধানের ৯৫ অনুচ্ছেদের ক্ষমতাবলে প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে হাইকোর্ট বিভাগের নয়জন অতিরিক্ত বিচারপতিকে হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন।

 

এ ছাড়া রাষ্ট্রপতি সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে হাইকোর্ট বিভাগের দুজন অতিরিক্ত বিচারপতিকে ৩১ জুলাই থেকে আরও ছয় মাসের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

 

এ নিয়োগ শপথ নেওয়ার তারিখ হতে কার্যকর হবে।