১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সিলেটে চোরাইকাণ্ড: ৯ দিনে ৫৮৪ বস্তা চিনি ও ৮২০ বোতল মদ উদ্ধার, গ্রেপ্তার ১২

todaysylhet.com
প্রকাশিত ৩০ জুলাই, মঙ্গলবার, ২০২৪ ২১:২৪:০০
সিলেটে চোরাইকাণ্ড: ৯ দিনে ৫৮৪ বস্তা চিনি ও ৮২০ বোতল মদ উদ্ধার, গ্রেপ্তার ১২

নিজস্ব প্রতিবেদক :: সিলেট জেলা পুলিশের বিভিন্ন থানায় মাত্র ৯ দিনে ৫৮৪ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করেছে পুলিশ। এসময় ১২জন চিনি চোরাকারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও ৮২০ বোতল ভারতীয় মদ উদ্ধার করা হয়।

মঙ্গলবার (৩০জুলাই) দুপুরে গণমাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার ও ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো.সম্রাট তালুকদার।

পুলিশ সূত্রে জানা যায়, গত ২৩ জুলাই ভোররাত পৌণে ৫টার দিকে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার লক্ষণাবন্দ ইউনিয়নের লক্ষণাবন্দ পশ্চিমপাড়া এলাকা থেকে পুলিশ অভিযান চালিয়ে ৩৫৯ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করা হয়। এসময় চিনি বহনকারী একটি ট্রাক জব্দ করা হয় ২জনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন-চাপাইনবাবগঞ্জ জেলার গোমস্তপুর থানার উত্তর ইসলামপুর গ্রামের মৃত আব্দুল জলিলের ছেলে মো.সোহবুল ইসলাম (৩৬), একই জেলার শিবগঞ্জ থানার সোনা মসজিদ গ্রামের গাইলুর রহমানের ছেলে শামীম (৩৫)। এ ঘটনায় গোলাপগঞ্জ মডেল থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা রুজু হয়।

গত ২৫ জুলাই রাত আড়াইটার দিকে গোয়াইনঘাটের সারি নদীর মুখতুলার পূর্ব পাড়ে অভিযান চালিয়ে ৭৫ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করে পুলিশ। এসময় ৩জন চিনি চোরাকারবারীকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় গোয়াইনঘাট থানায় মামলা দায়ের করা হয়। মামলা নং-২৮ তারিখ-২৬/০৭/২০২৪।

গ্রেপ্তারকৃতরা হলেন- সিলেটের গোয়াইনঘাটের পূর্ব আলীরগাঁও গ্রামের আলতাবের ছেলে শাহিন (২২), উপর দুমকা গ্রামের জহির উদ্দিনের ছেলে মো.মঞ্জুরুল (৩০), পরবল্লী গ্রামের আব্দুল সোবহানের ছেলে নিজাম উদ্দিন(৩০)।

একইদিন ভোররাত ৪টার দিকে গোয়াইনঘাটের জাফলং ইউনিয়নের মামার বাজার থেকে ৫০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করে পুলিশ। এসময় একটি পিকআপ জব্দ ও ২জনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- সুনামগঞ্জে জেলার বিশম্ভরপুর থানার ভাতেরটেক গ্রামের মো.তাহের আলীর ছেলে মো.জাকির হোসেন (২৫) ও চাঁদপুর জেলার কচুয়া থানার তেগুরিয়া গ্রামের মো.হাসান পাঠান (৩৫)। এ ঘটনায় গোয়াইনঘাট থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলা নং-২৭ তারিখ-২৫/০৭/২০২৪ রুজু হয়।

পরদিন ২৬ জুলাই জেলার জৈন্তাপুর মডেল থানা পুলিশ অভিযান চালিয়ে জৈন্তাবাজার থেকে ৬০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করা হয়। এসময় একটি পিকআপ জব্দ ও কামাল আহমেদ(২২) নামে ১ জনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত কামাল আহমেদ(২২) জৈন্তাপুর উপজেলার সারিঘাট (সরফৌদ) গ্রামের মৃত বিলাল আহমদের ছেলে।

পুলিশ জানায়, উদ্ধারকৃত ৬০ বস্তা ভারতীয় চিনি বাজার মূল্য ২ লাখ ৯৪ হাজার টাকা। এই ঘটনায় জৈন্তাপুর মডেল থানার মামলা দায়ের করা হয়েছে। মামলা নং-১৮, তারিখ- ২৭/০৭/২০২৪। আসামীকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

পরদিন ২৭জুলাই রাত সাড়ে ৩টার দিকে জেলার কোম্পানীগঞ্জে উপজেলার রনিখাই ইউনিয়নের খাগাইল এলাকা থেকে ৪০ বস্তা চিনি উদ্ধার ও ৩ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- সিলেট মেট্রোপলিটন পুলিশের জালালাবাদ থানার মেঘারগাঁও গ্রামের আব্দুল হাসিমের হাবিব মিয়া (২৪), বড়ফৌদ গ্রামের রুবু মিয়ার ছেলে খালেদ আহমেদ (১৯) ও কোম্পানীগঞ্জ উপজেলার গৌরীনগর গ্রামের আব্দুস ছালাম মিজানুর রহমান (৩০)।

পুলিশ জানায়, ২৭জুলাই ভোররাত সাড়ে ৩টার দিকে কোম্পানীগঞ্জ-সিলেট মহাসড়কের উপর পৌঁছালে পুলিশের উপস্থিতি টের পেয়ে একটি পিকআপ গাড়ি রেখে ৪ জন লোক দৌঁড়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে তিনজনকে গ্রেপ্তার করা হয়। এসময় ভারতীয় চিনি পরিবহণে ব্যবহৃত পিকআপ গাড়ি জব্দ করা হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে পুলিশ আরও জানায়, গত ২০ জুলাই ভোর ৬টার দিকে কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর এলাকা থেকে ৮২০ বোতল ভারতীয় মদ উদ্ধার করা হয়। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে ট্রাকের চালক ও হেলপারসহ আরও ৩জন দৌঁড়ে পালিয়ে যায়। এসময় মদ বহনকারী ট্রাকটি জব্দ করে পুলিশ। এ সংক্রান্তে কোম্পানীগঞ্জ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা রুজু হয়।

এব্যাপারে সিলেট জেলার পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার) বলেন, মাদক ও চোরাচালান প্রতিরোধে নিয়োজিত সংশ্লিষ্ট সংস্থার সাথে সমন্বিত হয়ে কার্যক্রম পরিচালনার পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি, সুধী সমাজের নেতৃবৃন্দ ও সচেতন নাগরিকদের সাথে নিয়ে চোরাচালান ও মাদক নির্মূলে একযোগে সিলেট জেলা পুলিশ কাজ করবে বলে জানান।