১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

কানাইঘাট-ফেঞ্চুগঞ্জে নদ নদীর পানি বিপৎসীমার উপরে

todaysylhet.com
প্রকাশিত ১২ আগস্ট, সোমবার, ২০২৪ ২৩:৫৮:৫২
কানাইঘাট-ফেঞ্চুগঞ্জে নদ নদীর পানি বিপৎসীমার উপরে

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের নদ-নদীর পানি ফের বাড়তে শুরু করেছে। ইতিমধ্যে কানাইঘাট পয়েন্টে সুরমা ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে কুশিয়ারার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। আজ সোমবার সন্ধ্যায় সিলেট পানি উন্নয়ন বোর্ডের দেয়া ডাটা বিশ্লেষন করে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জানা যায়, রোববার দিবাগত রাত থেকে সিলেট অঞ্চল এবং ভারতের বরাক অববাহিকায় তুমুল বৃষ্টিপাত হচ্ছে। এ কারণে সিলেট অঞ্চলের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারার পানি বিভিন্ন পয়েন্টে বাড়তে শুরু করে।

এরমধ্যে আজ সোমবার সন্ধ্যায় কানাইঘাট পয়েন্টে সুরমা বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে ফেঞ্চুগঞ্জে কুশিয়ারারও বিপৎসীমা অতিক্রম করেছে। সোমবার সন্ধ্যায় এ পয়েন্টে কুশিয়ারার পানি বিপৎসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

অন্যান্য পয়েন্টে সুরমা কুশিয়ারার পানি বিপৎসীমা অতিক্রম না করলেও অধিকাংশ পয়েন্টেই বাড়ছে।

যেমন, সিলেট পয়েন্টে রোববার সন্ধ্যায় সুরমার পানির উচ্চতা ছিল ৯ দশমিক ৭৬ মিটার। ২৭ সেন্টিমিটার বেড়ে আজ সোমবার সন্ধ্যায় এ পয়েন্টে সুরমার পানির উচ্চতা ছিল ১০ দশমিক ০৩ মিটার।

এদিকে শেওলায় কুশিয়ারার পানি কিছুটা হ্রাস পেয়েছে। এ পয়েন্টে সোমবার সন্ধ্যায় কুশিয়ারার পানির উচ্চতা ছিল ১২ দশমিক ৫৬ মিটার। আর রোববার সন্ধ্যায় ছিল ১২ দশমিক ৮৮ মিটার।

জকিগঞ্জের আমলশীদ পয়েন্টেও কুশিয়ারার পানি কিছুটা হ্রাস পেয়েছে। সোমবার সন্ধ্যায় এ পয়েন্টে পানির উচ্চতা ছিল ১৫ দশমিক ০২ মিটার যা রোববার ছিল ১৫ দশমিক ৩২ মিটার।

শেরপুর পয়েন্টে কুশিয়ারার পানিও কিছুটা কমেছে। এ পয়েন্টে সোমবার সন্ধ্যায় পানির উচ্চতা ছিল ৭ দশমিক ৮৫ মিটার যা রোববার ছিল ৭ দশমিক ৮৭ মিটার।

এছাড়াও সিলেটের পাহাড়ী নদী লোভা, সারি, ডাউকি, সারিগোয়াইন ও ধলাই নদীর পানিও বিভিন্ন পয়েন্টে উঠানামা করছে।