১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

ডায়াবেটিস হলে যা করণীয়

todaysylhet.com
প্রকাশিত ১২ আগস্ট, সোমবার, ২০২৪ ২৩:২১:১৩
ডায়াবেটিস হলে যা করণীয়

স্বাস্থ্য ও টিকিৎসা ডেস্ক :: যাঁরা এরই মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তাঁরা কিছু নিয়ম-কানুন মেনে চললে ডায়াবেটিস নিয়েও সুস্থভাবে জীবন যাপন করতে পারেন।

এ বিষয়ে পরামর্শ দিয়েছেন:- অধ্যাপক ডা. মো. ফারুক পাঠান, ইউনিট প্রধান- এন্ডোক্রাইনোলজি অ্যান্ড ডায়াবেটোলজি বিভাগ, বারডেম হাসপাতাল

 

চিকিৎসকের পরামর্শে চলুন, যথাসম্ভব শর্করা নিয়ন্ত্রণ করুন। চিকিৎসকের পরামর্শ মেনে ব্লাড সুগারের স্বাভাবিক মাত্রা বজায় রাখুন।

 

ডায়াবেটিস চার্ট মানুন-

নিয়মিত ডায়াবেটিস চার্ট মেনে চলুন। দিনে চার থেকে পাঁচ-ছয়বার ব্লাড সুগার পরিমাপ করুন। শর্করা সুনিয়ন্ত্রিত থাকলে তিন-চার দিন পর পর অথবা কম নিয়ন্ত্রিত থাকলে এক দিন পর পর ব্লাড সুগার পরিমাপ করুন। খালি পেটে এবং খাবার খাওয়ার দু-তিন ঘণ্টা পর পর পরিমাপ করুন। প্রত্যেক ডায়াবেটিস রোগীর উচিত একটি গ্লুকোমিটার কিনে ঘরে রাখা। একজন ডায়াবেটিস রোগীর একটি সেলফোন কেনার চেয়ে গ্লুকোমিটার কেনা বেশি জরুরি।

 

সুনিয়ন্ত্রিত জীবন যাপন করুন-

প্রতিদিন একই সময় ঘুমানো, ঘুম থেকে ওঠা, নিয়ম মেনে ব্যায়াম অথবা কায়িক পরিশ্রম করুন। মনে রাখবেন, সুস্বাস্থ্য হচ্ছে সুন্দর জীবনের বনিয়াদ। স্বাস্থ্য ভালো থাকলে সব কিছুই ভালো চলে। এ জন্য ডায়াবেটিস হোক বা না হোক, স্বাস্থ্যকর জীবন যাপন করুন। ডায়াবেটিস রোগীদের জন্য শৃঙ্খলাবদ্ধ জীবনযাপনের কোনো বিকল্প নেই।

 

ডায়েট চার্ট মেনে চলুন-

রোগীর বয়স, উচ্চতা, বর্তমান ওজন ও প্রাত্যহিক পরিশ্রমের ধরন বুঝে নির্দিষ্ট খাদ্যতালিকা তৈরি করুন। এটি মেনে চলা খুব জরুরি। চিকিৎসকের দেওয়া রুটিনের একটু হেরফের হলে বরং অসুখটি বেড়ে যেতে পারে। বিশেষ করে প্রতিদিন তিন বেলা ভারী খাবারের মাঝখানে তিনবার হালকা খাবার খান। এটি খুব জরুরি। এ জন্য সকাল ১১টা, বিকেল ও রাতে ঘুমানোর আগে হালকা খাবার খান। খাবারের সময় ও পরিমাণ একই রাখুন। এতে শর্করা লেভেল ঠিক থাকবে।