১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

দার্জিলিংয়ে বেড়াতে গেলেই দিতে হবে পর্যটন কর

todaysylhet.com
প্রকাশিত ১২ আগস্ট, সোমবার, ২০২৪ ২৩:৩৫:১৬
দার্জিলিংয়ে বেড়াতে গেলেই দিতে হবে পর্যটন কর

টুডে সিলেট ডেস্ক :: ভারতের দার্জিলিংয়ে ঘুরতে গেলেই নির্দিষ্ট অঙ্কের টাকা কর দিতে হবে। সোমবার দার্জিলিং পৌরসভা এমনটাই জানিয়েছে। বিভিন্ন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদেরও এই করের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

 

মূলত, জঞ্জাল পরিষ্কারের জন্য় কর নেয়া হবে। বিগত দিনেও এই ধরনের একটা কর নেয়া হত। প্রায় ৩০ বছর আগে এই ধরনের কর চালু করা হয়েছিল। তবে নানা সময় এই করের ব্যাপারে সেভাবে কড়াকড়ি করা হতো না। তবে ফের সেই কর আরোপ করার উদ্যোগ নেয়া হবে।

 

আপাতত মাথাপিছু ২০ রুপি করে কর নেওয়া হবে। ২০০৬ সালে জিএনএলএফের সময় এই করের পরিমাণ ছিল মাথাপিছু ৩ রুপি। বর্তমানেও সেই করের পরিমাণ করা হচ্ছে ২০ রুপি মাথাপিছু। তাছাড়া পর্যটকদের উপর বিরাট চাপ পড়ুক এটাও চায় না পৌরসভা। তবে এই কর আদায়ের ক্ষেত্রে যাতে স্বচ্ছতা বজায় থাকে সেটা দেখার জন্যও বলা হয়েছে।

 

এজন্য বিশেষ কুপনের ব্যবস্থা করা হবে। তবে পর্যটন ব্যবসায়ীদের মধ্যে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। পর্যটকদের মধ্যে এ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দুর্নীতির আশঙ্কাও করা হচ্ছে। শেষ পর্যন্ত এই টাকা কতটা পৌরসভার তহবিলে জমা পড়বে, এই টাকা দিয়ে কতটা দার্জিলিংকে পরিচ্ছন্ন রাখার কাজ করা হবে তা নিয়ে সন্দেহ রয়েছে।