১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

স্বর্ণ পদকে সোনা কম, অলিম্পিক কমিটির বিরুদ্ধে গুরুতর অভিযোগ

todaysylhet.com
প্রকাশিত ১২ আগস্ট, সোমবার, ২০২৪ ২৩:৩৯:৪১
স্বর্ণ পদকে সোনা কম, অলিম্পিক কমিটির বিরুদ্ধে গুরুতর অভিযোগ

স্পোর্টস ডেস্ক :: প্যারিস অলিম্পিকে পদক জিতেও খুশি হতে পারছেন না অনেক খেলোয়াড়। তাদের অভিযোগ পদকের গুণমান নিয়ে। অলিম্পিক শেষ হতে না হতেই শুরু হয়েছে বিতর্ক। পদকে সোনার প রিমাণ কম বলে অভিযোগ করেছেন সোনাজয়ী ভিক্টর অ্যাক্সেলসেন। পদকের রং ফিকে হয়ে যাচ্ছে বলেও অভিযোগ।

২০২১ টোকিও অলিম্পিকে ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলসে সোনা জিতেছিলেন ডেনমার্কের অ্যাক্সেলসেন। এবারও জিতেছেন। তিনি একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে তার জেতা দু’টি সোনার পদক পাশাপাশি রেখেছেন তিনি। অ্যাক্সেলসেনের অভিযোগ, টোকিওতে পাওয়া পদকে সোনার পরিমাণ ছিল ৯ শতাংশ। প্যারিসে তা কমে হয়েছে ১ শতাংশ।

১৯১২ সালের আগে অলিম্পিকে সোনার পদকে নিখাদ সোনা দেওয়া হত। কিন্তু পরে তা বন্ধ হয়ে যায়। ইস্পাতের উপর সোনার পাত বসানো হয়। কিন্তু সেখানেও সোনার পরিমাণে ঘাটতি আছে বলে অভিযোগ করেছেন অ্যাক্সেলসেন।

এবার পুরুষদের স্ট্রিট স্কিটবোর্ডে ব্রোঞ্জ জিতেছেন আমেরিকার নিজা হুস্টন। ৯ আগস্ট সেই পদক জিতেছেন তিনি। হুস্টনও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি দিয়েছেন। সেখানে তার পদকের দু’টি ছবি রয়েছে। একটি জেতার পরে তোলা। অপরটি তিন দিন পরে তোলা। স্পষ্ট বোঝা যাচ্ছে, পদকের রং ফিকে হয়ে গেছে।

এই প্রসঙ্গে হুস্টন বলেন, “নতুন থাকা অবস্থায় প্যারিস অলিম্পিকের পদক দেখতে খুব সুন্দর লাগছে। কিন্তু ঘাম লাগার পরে ও বন্ধুবান্ধবদের সেই পদক পরতে দেওয়ার পরে তার রং বদলে গেছে। অনেকটা ফিকে হয়ে গেছে। আমার মনে হয় অলিম্পিক কমিটির এই বিষয়ে নজর রাখা উচিত।”

এই অভিযোগ নিয়ে অলিম্পিক কমিটি এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।