২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

ইলিয়াস আলী ও দিনার ফিরবেন ঘরে এমন আশা পরিবারের

todaysylhet.com
প্রকাশিত ১৫ আগস্ট, বৃহস্পতিবার, ২০২৪ ১৮:৩৪:২০
ইলিয়াস আলী ও দিনার ফিরবেন ঘরে এমন আশা পরিবারের

এম ইলিয়াস আলী ও ইফতেখার আহমদ দিনার। ছবি: সংগৃহীত

টুডে সিলেট ডেস্ক :: সরকার পতনের পর নতুন করে আশায় বুক বাঁধছেন দীর্ঘ এক যুগ আগে নিখোঁজ হওয়া সিলেট ২ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী, তাঁর গাড়িচালক আনসার আলী, সিলেট জেলা ছাত্রদলের সহসাধারণ সম্পাদক ইফতেখার আহমদ দিনার ও তাঁর বন্ধু ছাত্রদলকর্মী জুনেদ আহমদের পরিবারের সদস্যরা।

ইলিয়াস আলী ২০১২ সালের ১৭ এপ্রিল রাজধানী থেকে গাড়িচালক আনসার আলীসহ নিখোঁজ হন। এদিকে রাজধানীর উত্তরা থেকে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে তুলে নেওয়া হয় সিলেট জেলা ছাত্রদলের সহসাধারণ সম্পাদক ইফতেখার আহমদ দিনার ও তাঁর বন্ধু ছাত্রদলকর্মী জুনেদ আহমদকে।

বিগত সরকারের সময়ে সিলেট অঞ্চলের নিখোঁজ হয়েছেন রাজনীতিক, ব্যবসায়ী, স্কুলছাত্র, শিশু, গৃহবধূসহ ১৫ থেকে ১৬ জন। বিএনপি ও গুমের শিকার ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে এক যুগ ধরে তাদের ফিরে পেতে নানাভাবে চেষ্টা করা হচ্ছে। এর মধ্যে কেউ কেউ ফিরে এলেও সন্ধান মেলেনি অন্যদের। এর মধ্যে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সাবেক সভাপতি এম ইলিয়াস আলী, সিলেট জেলা ছাত্রদলের সহসাধারণ সম্পাদক ইফতেখার আহমদ দিনারও রয়েছেন। তাদের পরিবারের পক্ষ থেকে তৎকালীন প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ দেশে-বিদেশে নানা জায়গায় আবেদন ও ধরনা দিয়েও কোন লাভ হয়নি।

গত ৫ আগস্ট সরকার পতনের পর নতুন করে আশা জাগিয়েছে নিখোঁজ ব্যক্তিদের পরিবারে। গুমের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে নিখোঁজ দিনারের বোন জেলা মহিলা দলের সভাপতি তাহসিন শারমিন তামান্না গণমাধ্যমকে বলেন, ‘আয়নাঘরে বন্দি করে রাখার অন্যতম হোতা বরখাস্ত হওয়া মেজর জেনারেল জিয়াউল হাসানকে জিজ্ঞাসাবাদ করে তথ্য বের করতে হবে। তিনি বলতে পারবেন আমার ভাইসহ অন্যরা জীবিত না মৃত।

ইলিয়াস আলীর মা সূর্যবান বিবির বয়স এখন ৯৪ বছর। অসুস্থ সূর্যবান এখনও ছেলের প্রতীক্ষা করছেন। ফেরার আশা ছাড়েননি ইলিয়াসপত্নী তাহসিনা রুশদীর লুনা ও তাদের ছেলেমেয়ে। লুনা গণমাধ্যমকে জানান, ‘সরকার পতনের পর আমরা যেখানে যোগাযোগ করার প্রয়োজন, সেখানে করেছি। আশা ছাড়িনি।’ ইলিয়াস আলীকে নিয়ে এক র‌্যাব কর্মকর্তার ভিডিও প্রচার বিষয়ে তিনি বলেন, এর সত্যতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

এদিকে, ছাত্রদল নেতা দিনার যখন নিখোঁজ হন তখন তার বাবা ডা. মঈন উদ্দিন আহমদ, মা পারভিন বেগম, স্ত্রী প্রিসিলা পারভিন পিংকি, মেয়ে মায়িশা, ছেলে রাইয়ানসহ ভাইবোন ঘরে ছিলেন। স্ত্রী কয়েক মাস পর লন্ডনে পাড়ি দেন। তার মেয়ে এখন বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করেছেন। বাবা মঈন উদ্দিন হাসপাতালে। মাও শয্যাশায়ী। বোন তামান্না এখনও আশাবাদী, ভাইকে ফিরে পাবেন। দিনারের সঙ্গে নিখোঁজ হন একই এলাকার বাসিন্দা ছাত্রদলের কর্মী জুনেদ আহমদ। মা ও ভাইয়ের সংসারে যেন প্রতীক্ষার শেষ হচ্ছে না। সরকার পতনের পর নতুন করে আশা দেখছেন ভাই মইনুল আহমদ।