২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

ছাত্রলীগের ছোঁড়া গু’লি মাথায় ঢুকে রাইয়ানের !

todaysylhet.com
প্রকাশিত ১৮ আগস্ট, রবিবার, ২০২৪ ২৩:২৫:৩৩
ছাত্রলীগের ছোঁড়া গু’লি মাথায় ঢুকে রাইয়ানের !

টুডে সিলেট ডেস্ক :: ছাত্র-গণআন্দোলনে বুলেটবিদ্ধ দশম শ্রেণির স্কুলছাত্র রাইয়ান আহমদ (১৬)। ১৪ দিনেও জ্ঞান ফিরেনি তার। জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ১২ দিন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিল ।

শনিবার (১৭ আগস্ট) সকালে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। সেখানে নিয়ে তাকে নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক চৌধুরী তার চিকিৎসার দায়িত্ব ভার গ্রহন করেছেন। তিনি নিজেই ঢাকায় অবস্থান করে রাইয়ানকে নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করিয়ে তার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের দিন উল্লাস প্রকাশ করতে গিয়ে মাথায় বুলেটবিদ্ধ হয় স্কুলছাত্র রাইয়ান আহমদ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ৫ আগস্ট আওয়ামী সরকারের পতন ও শেখ হাসিনার পলায়নে ছাত্রজনতা বিজয় উল্লাস করছিল সিলেটের দক্ষিণসুরমা থানার সামনে। এ সময় সামনের দিক থেকে একদল সশস্ত্র লোক গুলি ছুড়তে থাকে ছাত্র জনতার দিকে। এতে মাথায় বুলেটবিদ্ধ হয়ে মাটিতে লুটে পড়ে স্কুলছাত্র রাইয়্যায়ান। মুমুর্ষ অবস্থায় তাকে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাকালে তার মাথার ভেতরে যুদ্ধাস্ত্রের একটি বুলেট ধরা পড়ে, যা আদৌ পুলিশের ব্যবহার্য অস্ত্র নয়। চিকিৎসকরা অনেক চেষ্টা করে তার জ্ঞান ফেরাতে না পেরে তাকে ঢাকার নিউরো সায়েন্স হাসপাতালে রেফার করেন। আহত রাইয়ান বর্তমানে ওই হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।

দক্ষিণ সুরমা থানা পুলিশ বলছে, প্রধানমন্ত্রী পদত্যাগের পর পরই পুলিশ অস্ত্র বারন করে নেয়। উল্লাসকারী জনতার উপর পুলিশ কোনো অ্যাকশনে যায়নি। এছাড়া য়ুদ্ধাস্ত্রের বুলেট পুলিশের ব্যবহার্য অস্ত্রও নয়। পুলিশ টিয়ার সেল, সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট এবং সর্বোচ্চ ছড়রা গুলি ব্যবহার করে থাকে। তাই স্কুল ছাত্র রাইয়ানের মাথায় বিদ্ধ যুদ্ধাস্ত্রের বুলেট কে ছুড়েছে এটা নিয়ে প্রশ্ন জাগে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিজয় উল্লাসের প্রথম মুহূর্তে দক্ষিণ সুরমা থানার অদুরে অবস্থান করছিল ছাত্রলীগের একদল সশস্ত্র নেতাকর্মী। যারা প্রথম থেকেই ছাত্রজনতার বিরুদ্ধে অবস্থান করছিল । মূলত তারাই প্রথমাবস্থায় উল্লাসকারী ছাত্র-জনতাকে লক্ষ্য করে গুলি ও ইটপাটকেল ছুড়ে। এতে স্কুল ছাত্র রাইয়ানসহ কয়েজন আহত হন। এ সময় ছাত্রলীগের কয়েকজনের হাতে রাইফেলের মত অস্ত্রও দেখতে পান তারা এবং ছবিও তোলেন। তাই এলাকাবাসীর ধারনা সশস্ত্র ছাত্রলীগ ক্যাডারদের হাতে থাকা বেআইনী যুদ্ধাস্ত্র থেকে ছুড়া বুলেটই স্কুলছাত্র রাইয়ানের মাথায় বিদ্ধ হয়েছে।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, স্বৈরাচারী আওয়ামী লীগ সরকার পতনের উল্লাস করতে গিয়েই বুলেটবিদ্ধ হয়ে রাইয়ান আহমদ গুরুতর আহত হয়। দীর্ঘ ১২ দিন ধরে ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও তার জ্ঞান ফিরেনি। জানতে পেরে উন্নত চিকিৎসার জন্য আমি তাকে ঢাকার নিউরো সায়েন্স হাসপাতালে নিয়ে এসেছি।

সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী নিজেই ঢাকায় অবস্থান করে রাইয়ানকে নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করিয়েছেন এবং তার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

আহত রাইয়ান দক্ষিণ সুরমার সিলাম ইউনিয়নের ডালিপাড়া গ্রামের নানু মিয়া ও রুনু বেগম এর পুত্র। চার ভাই বোনের মধ্যে সবার ছোট রাইয়ান সিলাম পিএল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

দক্ষিণ সুরমা পুলিশ জানায়, রাইয়ানের মাথায় যে বুলেট ধরা পড়েছে সেটা পুলিশের ব্যবহার্য অস্ত্র নয়। পুলিশ সর্বোচ্চ ছড়রা গুলি ছাড়া কোনো বুলেট ব্যবহার করে না। হতে পারে এটা কোনো সন্ত্রাসী ও রাজনৈতিক দুবৃত্তের ছোড়া গুলি।