১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

মাঙ্কিপক্স: সিলেট বিমানবন্দরে যত প্রস্তুতি

todaysylhet.com
প্রকাশিত ১৯ আগস্ট, সোমবার, ২০২৪ ১৮:৪৬:০৯
মাঙ্কিপক্স: সিলেট বিমানবন্দরে যত প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক :: বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করা ভাইরাসজনিত রোগ মাঙ্কিপক্সের ঝুঁকি এড়াতে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নানা ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।গঠন করা হয়েছে মেডিক্যাল টিম। সতর্ক করা হয়েছে সবগুলো এয়ারলাইন্সকে। লক্ষণ আছে এমন কাউকে শনাক্ত করা হলে তাদের পৃথক করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থাও নেওয়া হবে।

 

জানা গেছে, ইতোমধ্যে বিমানবন্দর মেডিকেল টিম নিয়ে মেডিকেল স্ক্রিনিং চালু হয়েছে। এছাড়া প্রয়োজনে আইসোলেশন কক্ষ প্রস্তুত রাখা, যাত্রীদের তাপমাত্রা থার্মাল স্ক্যানারের দ্বারা স্ক্রীন করা ও লক্ষণযুক্ত যাত্রীদের শহীদ শামসুদ্দিন আহমেদ হাসপাতালে অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

 

সোমবার (১৯ আগস্ট) বিমানবন্দর কর্তৃপক্ষ, এয়ারলাইন্স অপারেটর, সিভিল সার্জন অফিস ও বিমানবন্দর স্বাস্থ্য বিভাগের একটি ব্রিফিং সেশন অনুষ্ঠিত হয়। এসময় মাঙ্কিপক্স প্রতিরোধে নানা সিদ্ধান্ত গ্রহন নিয়ে আলোচনা হয়।

 

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক মো. হাফিজ আহমেদ, সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরীসহ ব্রিফিং সেশনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তা, কাস্টমস, ইমিগ্রেশন ও বিমানবন্দরে এয়ারলাইন্সের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

ব্রিফিংয়ে সিলেট শহীদ শামসুদ্দিন আহমেদ হাসপাতালের কনসালটেন্ট ডাঃ বিনায়ক ভট্টাচার্য্য মাঙ্কিপক্স ভাইরাসের উৎপত্তি, ইতিহাস, সংক্রমণ, সচেতনতা, প্রতিরোধ ও প্রতিকারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।