১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

হবিগঞ্জে চিকিৎসকের উপর হা’ম’লা, কর্মবিরতি

todaysylhet.com
প্রকাশিত ২০ আগস্ট, মঙ্গলবার, ২০২৪ ১৭:৪৪:৫৬
হবিগঞ্জে চিকিৎসকের উপর হা’ম’লা, কর্মবিরতি

হবিগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে এক চিকিৎসকের উপর হামলা করেছে দূর্বৃত্তরা। এ ঘটনায় হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ও নার্সরা কর্মবিরতি পালন করেছেন।

মঙ্গলবার সকাল সাড়ে ১১ টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এর পর থেকেই চিকিৎসকের উপর হামলাকারীকে দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবিতে কর্মবিরতি শুরু করেন হাসপাতালের চিকিৎসক ও নার্সরা। এসময় চিকিৎসা সেবা না পেয়ে ভোগান্তিতে পড়েন রোগী ও তাদের স্বজনরা।

 

জানা যায়, হবিগঞ্জ জেলা সদর আধুনিক হাসপাতালে জরুরি বিভাগে কর্মরত ছিলেন ডা. আবিদুর রেজা। চিকিৎসা সেবা দেয়ার এক পর্যায়ে সকাল সাড়ে ১১টার দিকে কয়েকজন যুবক একজন রোগীকে নিয়ে জরুরি বিভাগে আসেন। এসময় ওই যুবক চিকিৎসা দেয়া নিয়ে ডা. আবিদুর রেজার সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে। এক পর্যায়ে ওই যুবক উত্তেজিত হয়ে ডা. আবিদুর রেজাকে মারধোর করে। এ ঘটনার পরপরই হাসপাতালের সকল চিকিৎসক ও নার্সরা হামলাকারীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তি প্রদানসহ ৩ দফা দাবিতে কর্মবিরতি শুরু করেন। আর এতে করে বন্ধ হয়ে যায় হাসপাতালে চিকিৎসা সেবা। চরম ভোগান্তিতে পড়েন রোগী ও তাদের স্বজনরা। যদিও পরবর্তীতে বিকেল ৩টার দিকে হবিগঞ্জ সদর মডেল থানা পুলিশ ও বাংলাদেশ সেনা বাহিনীর একটি দল ঘটনাস্থলে পৌছে সদর হাসপাতালের আরএমও ডা. মোমিন উদ্দিন চৌধুরীসহ চিকিৎসক নেতৃবৃন্দকে দোষীদের আইনের আওতায় আনার জন্য আশ্বস্থ করলে চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যার করেন।

 

চিকিৎসক ও নার্সদের ৩ দফার মধ্যে ছিল, স্থায়ী নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত পরিমান আনসার ও পুলিশ ক্যাম্প স্থাপন, দ্রুত অপরাধীদের গ্রেপ্তার এবং যথাযথ বিচার নিশ্চিত করণ এবং জরুবি বিভাগসহ সকল বিভাগে দর্শনার্থী, বহিরাগত, দালাল, হাকার নিয়ন্ত্রন করে কাজের সুষ্ঠু পরিবেশ তৈরী করা।

এ বিষয়ে হবিগঞ্জ জেলা সদর আধুনিক হাসপাতালের আরএমও ডা. মোমিন উদ্দিন চৌধুরী জানান, আমরা প্রতিদিন শত শত মানুষকে চিকিৎসা সেবা দেই। তাই কর্মক্ষেত্রে আমাদের নিরাপত্তা থাকাটা অত্যন্ত জরুরি।

তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশের আশ্বাসের প্রেক্ষিতে এবং রোগীদের দুর্ভোগ লাগবে আমরা কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছি।