১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

কমলগঞ্জে রাস্তা দখলমুক্ত করতে এলাকাবাসীর অভিযোগ

todaysylhet.com
প্রকাশিত ১৭ সেপ্টেম্বর, মঙ্গলবার, ২০২৪ ১৭:৪৭:১৩
কমলগঞ্জে রাস্তা দখলমুক্ত করতে এলাকাবাসীর অভিযোগ

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজার কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের দক্ষিণ ভাসানীগাঁও গ্রামের ভেতর দিয়ে জনগুরুত্বপূর্ণ রাস্তার পার্শ্বে ভূমি দখল করায় জনসাধারণের যাতায়াতে চরম দুর্ভোগ দেখা দিয়েছে। দখলকারদের কারণে রাস্তা দিয়ে যানবাহন যাতায়াত করতে না পারায় রোগীবহন করা, লাশ নিয়ে কবরস্থানে যাতায়াত ও খেলার মাঠে আসা যাওয়ায় দুর্ভোগ সৃষ্টি হয়েছে। রাস্তার পার্শ্বে দখলকৃত ভূমি উদ্ধারে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ কিরেন।

এ নিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরেজমিনে পরির্দশনের পর অভিযোগকারীদের স্থানীয় এক ব্যক্তি হুমকি প্রদান করছেন বলে অভিযোগ উঠেছে।

গ্রামবাসীর অভিযোগ সূত্রে জানা যায়, পাকা রাস্তা সংলগ্ন গ্রামের মজম আলীর বাড়ি হতে কবরস্থান, পদ্মছড়া চা বাগান ও খেলারমাঠে যাতায়াতের রাস্তা দিয়ে শতাধিক পরিবারের লোকজনও নিয়মিত যাতায়াত করেন। ফলে গ্রামের ভেতরের এই রাস্তাটি খুবই জনগুরুত্বপূর্ণ। তবে রাস্তার পার্শ্ববর্তী কয়েকটি বাড়ির লোকজন নিজেদের ভূমির সাথে রাস্তার রেকর্ডীয় ভূমি দখলে নিয়ে বাউন্ডারী দেয়াল ও বেড়া নির্মাণ করেছেন। ফলে রাস্তা দিয়ে যানবাহন নিয়ে চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে।

বসতবাড়ির কেউ অসুস্থ হয়ে পড়লে বিয়ের অনুষ্ঠানাদিতেও বাড়িঘরে যানবাহন নিয়ে যাতায়াত করা হচ্ছে না। ২০২০ সালেও গ্রামবাসী বিষয়টি নিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর কাছে আবেদন করেন। তখন সার্ভেয়ারসহ সরেজমিনে মাপঝোঁক দিয়ে রাস্তার ভূমির উপর বেড়া কিংবা বাউন্ডারী দেয়াল নির্মাণ না করার নির্দেশ দেন। এরপর করোনা মহামারীর সুযোগে প্রভাবশালী স্বার্থাম্মেষী ও ভূমি জবরদখলকার গ্রামের জনগুরুত্বপূর্ণ রাস্তার পার্শ্বে ভূমি জবরদখল করে বাউন্ডারী দেয়াল ও বেড়া নির্মাণ করে রাস্তার প্রশস্ত কমিয়ে দেন।

মো. শাহজাহান আহমদ, রোকেয়া বেগম, আতাউর রহমান, রোকেয়া বেগমসহ গ্রামের লোকজন অভিযোগ করে বলেন, বাড়িঘরে, কবরস্থানে,পদ্মছড়া চা বাগানে ও খেলার মাঠে একটি গাড়ি নিয়ে প্রবেশ করাও সম্ভব হয় না। কেউ অসুস্থ হলেও রোগী নিয়ে যাওয়ার মতো গাড়ি যেতে পারে না। রাস্তার ভূমি উদ্ধারে অভিযোগ দেয়ায় গ্রামের রেজাউল আহমদ সাগর নামে এক ব্যক্তি হুমকি ধামকি প্রদান করছে।

অভিযোগ বিষয়ে রেজাউল আহমদ সাগর বলেন, আমি মৌলভীবাজারে থাকি। কাউকে কোনো হুমকি দেইনি।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, অভিযোগ তদন্তের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর কাছে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিএম সাদিক আল শাফিন বলেন, সরেজমিনে পরিদর্শন করেছি। যারা দখল করেছেন তাদের নোটিশ দিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।