২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সিলেটে তিন ধাপেও কলেজ পায়নি ৩৭৯ শিক্ষার্থী

todaysylhet.com
প্রকাশিত ১১ আগস্ট, রবিবার, ২০২৪ ১৮:০৯:৫৬
সিলেটে তিন ধাপেও কলেজ পায়নি ৩৭৯ শিক্ষার্থী

টুডে সিলেট ডেস্ক :: পর্যাপ্ত আসন থাকা সত্ত্বেও সিলেটে একাদশ শ্রেণিতে ভর্তিতে কলেজ পায়নি ৩৭৯ শিক্ষার্থী। তিন ধাপে আবেদনের পরও তাদের জন্য সিলেট বোর্ডের আওতাধীন কোনো কলেজ বরাদ্দ হয়নি। তবে কলেজ বঞ্চিত এসব শিক্ষার্থীদের জন্য নতুন করে আবেদনের সুযোগ দিয়েছে সিলেট শিক্ষাবোর্ড।

রোববার থেকে নতুন করে অনলাইনে ভর্তির আবেদনের সুযোগ দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। আগামী বুধবার রাত আটটা পর্যন্ত আবেদনের সুযোগ থাকবে। একই সময়ে আগে নির্বাচিত হওয়ার পরেও যারা কলেজে ভর্তি নিশ্চিত করেনি, তারাও আবেদন করতে পারবে।

সিলেট শিক্ষোবোর্ড সূত্রে জানা গেছে, সিলেট শিক্ষাবোর্ডে ৩৪০টি কলেজে একাদশ শ্রেণিতের ভর্তিতে মোট আসন রয়েছে ১ লাখ ৪১ হাজার ১৫টি। এবছর আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৩৫৭টি। এদের মধ্যে ৬৭ হাজার ৯৭৮ জন শিক্ষার্থীকে কলেজ বরাদ্দ করা হয়েছে। বাকি ৩৭৯ জন শিক্ষার্থীর জন্য কোনো কলেজ বরাদ্দ হয়নি। অর্থাৎ একাদশে ভর্তির সুযোগ পায়নি ৩৭৯ জন।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবছর সিলেটে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশ করেছে ৮০ হাজার ৬ জন। পুনঃনিরীক্ষণে আরও ৪৩ জন পাশ করেছে। সবমিলিয়ে পাশ করেছে ৮০ হাজার ৪৩ জন। বোর্ডের অধীনে ৩৪০টি কলেজে আসন রয়েছে ১ লাখ ৪১ হাজার ১৫টি। পাশ করা সকল শিক্ষার্থী কলেজে ভর্তি হলেও ৬০ হাজার ৯৭২টি আসন শূন্য থাকে। তবুও একাদশে ভর্তির জন্য ৩৭৯ জন শিক্ষার্থী কোনো কলেজ পায়নি।

এদিকে, যারা কোনো কলেজে নির্বাচিত হয়নি তাদের জন্য নতুন করে অনলাইনে আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। রোববার (১১ আগস্ট) থেকে বুধবার (১৪ আগস্ট) রাত আটটা পর্যন্ত অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবে। চতুর্থ ধাপের এই আবেদনটি সর্বশেষ সুযোগ বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

চতুর্থ ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে আগামী ১৭ আগস্ট রাত ৮টায়। এই ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা ১৯ আগস্ট রাত ৮টার মধ্যে নিশ্চায়ন ফি জমা দিতে হবে। চুড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীরা ২০ আগস্ট নির্বাচিত কলেজে ভর্তি নিশ্চিত করতে হবে।

৩৭৯ জন শিক্ষার্থীর জন্য কলেজ বরাদ্দ না হওয়া প্রসঙ্গে সিলেট শিক্ষাবোর্ডের সহকারী কলেজ পরিদর্শক আবুল কালাম বলেন, এমসি কলেজ, সিলেট সরকারি কলেজ ও সিলেট সরকারি মহিলা কলেজে আসন সংকট রয়েছে। তবে অন্যান্য সকল কলেজে একাদশ শ্রেণিতে পর্যাপ্ত আসন রয়েছে। যেসব কলেজে পর্যাপ্ত আসন রয়েছে সেসব কলেজ শিক্ষার্থীরা পছন্দের তালিকায় দেয়নি। যার জন্য অনেকেই নির্বাচিত হয়নি। তাছাড়া কলেজ নির্বাচিত হওয়ার পরে নিশ্চায়ন ফি জমা না দেওয়ায় অনেকের আবেদন বাতিল হয়ে গেছে।

তিনি আরও বলেন, যারা প্রথম তিন দফায় আবেদনের পরেও কোনো কলেজে নির্বাচিত হয়নি, তাদের জন্য নতুন করে আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। একই সাথে এর আগে যারা নির্বাচিত হওয়ার পরেও কলেজে ভর্তি নিশ্চিত করেনি, তারাও আবেদন করতে পারবে।