২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

শিক্ষার্থীদের দেয়ালচিত্রে ফুটে উঠেছে সুনামগঞ্জ

todaysylhet.com
প্রকাশিত ১১ আগস্ট, রবিবার, ২০২৪ ২২:৩৭:৫৭
শিক্ষার্থীদের দেয়ালচিত্রে ফুটে উঠেছে সুনামগঞ্জ

সুনামগঞ্জ প্রতিনিধি :: পর্যটন সমৃদ্ধ ও সম্প্রতি শহর সুনামগঞ্জ জেলা। স্কুল-কলেজের শিক্ষার মান যেমন এগিয়ে তেমনি এখানকার শিক্ষার্থী,শিল্প সংস্কৃতি মনা মানুষজন ভালো কাজেও সব সময় এগিয়ে থাকে।

তারই ধারাবাহিকতায় বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা সুনামগঞ্জের ট্রাফিক ব্যবস্থাপনা, শহর পরিষ্কার, বাজার মনিটরিংয়ের পর এবার দেয়ালচিত্র বা গ্রাফিতিতে সাজিয়ে তুলছেন শহরকে।

সরেজমিনে দেখা যায় গুরুত্বপূর্ণ সড়ক, স্কুল-কলেজের দেয়ালের অবাঞ্ছিত ও অসুন্দর সব লেখা সরিয়ে সুন্দর সুন্দর গ্রাফিতি করছেন তারা। বিভিন্ন বয়সের স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কর্মযজ্ঞে অংশ নেন। সরকারি সতীশ চন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয় ও এইচএমপি উচ্চ বিদ্যালয়, কলেজের সামনে শিক্ষার্থীদের দেখা গেল দেয়াল লিখনে মেঘ বৃষ্টি উপেক্ষা করেই। অন্তত ৩০-৩৫শিক্ষার্থী শিল্পকর্ম আঁকছেন। কেউ রঙ গোলাচ্ছেন, কেউবা মনোযোগ দিয়ে বিভিন্ন আল্পনা এঁকে চলছেন। বিভিন্ন স্কুল-কলেজের দেয়াল, গুরুত্বপুর্ণ সড়ক ও স্থানগুলোতে গ্রাফিতি বা দেয়ালচিত্র আঁকেন তারা। গত কয়েক দিন দেশে যে সহিংসতা হয়েছে তা ভুলে গিয়ে এগিয়ে যেতে চান সবাই। তাই অতীত মুছে নতুন দিগন্ত লিখছেন তারা।

 

পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সুনামগঞ্জের সভাপতি অয়ন চন্দ (মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ফাইলান ইয়ায়) জানান, গ্রাফিতির স্লোগানগুলোর মধ্যে রয়েছে ‌’পানি লাগবে পানি, স্বাধীনতা এনেছি সংস্কারও আনবো, বাংলাদেশের মানচিত্র, সংগ্রাম, ঐক্য, দুর্নীতি, প্রাণপ্রকৃতি, বৈষম্যবিরোধী আন্দোলনের একাধিক মুহূর্তসহ নানা বিষয় এই গ্রাফিতিতে শহরের দেওয়ালগুলোতে তুলে ধরা হয়েছে।

শিক্ষার্থীদের এমন শিল্পকর্ম নজর কেড়েছে পথচারীদের। অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন তাদের নানামুখী সৃজনশীল কর্মযজ্ঞ। আবার অনেকে দেওয়ালের সামনে দাড়িয়ে ছবি তুলে মুঠোফোনে বন্ধি করে রাখছেন স্মৃতি হিসেবে।

পথচারী জামিল আহমেদ জানান, দেয়ালে দেয়ালে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা নিয়ে ছবি আকাঁ দেখে ভাল লাগছে। তবে দেশে যেন আর কোনো আন্দোলন করতে না হয়, দেশটা সুন্দর ভাবে চলে। দ্রব্যমূল্য, সরকারি অফিস, প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা প্রতিষ্ঠিত হওয়াসহ সব কিছুই যেন নিয়ন্ত্রণে থাকে। অন্তর্বর্তী সরকার যেন দেশ ও দেশের মানুষের কথা চিন্তা করেন এটাই জনসাধারণের চাওয়া তাঁর কাছে।

শিক্ষার্থীরা জানান, ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতন হয়েছে। নতুন করে দেশ গড়ার প্রত্যয় তাদের। নতুন করে পুরোদমে দেশ সংস্কার করতে হবে। আমরা গত দু’দিন ধরে দেয়াল পরিস্কার করে রঙ তুলির আচড়ে দৃষ্টি নন্দন করছেন সুনামগঞ্জ শহরকে।

পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ, সুনামগঞ্জের সভাপতি অয়ন চন্দ এবং অন্যান্য শিক্ষার্থীরা জানান, ছাত্র আন্দোলনে যারা শহিদ হয়েছেন রক্ত দিয়েছেন তাদেরকে ঘিরে সকল শিক্ষার্থী ভাই-বোনদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য আমাদের এই কর্মসূচি। এছাড়া এসব দেয়ালে বিভিন্ন রাজনৈতিক স্লোগান, কথাবার্তা এবং উসকানিমূলক বাক্য লেখা ছিল, যা অশোভনীয়। তাই আমরা দলবদ্ধ হয়ে দেয়াল রঙ করে দেশের ঐতিহ্য এবং শহীদদের স্মৃতি ও আন্দোলনের স্মৃতি ফুটিয়ে তুলার চেষ্টা করেছি। আমাদের এই কার্যক্রম অব্যাহত আছে।

পথচারীরা শিক্ষার্থীদের এমন কাজ দেখে বলছেন, শিক্ষার্থীরা যেমন নতুন বাংলাদেশ গড়ছেন তারাই এদেশের সকল অন্যায়-অনিয়ম আর দুর্নীতি রুখে দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে পারবে। সেই সাথে শিক্ষার্থীদের এসব কর্মকাণ্ড আসলেই প্র্রশংসাতুল্য।