২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সিলেটে আক্রান্ত হিন্দু ধর্মাবলম্বীদের সবাই আ.লীগ নেতা

todaysylhet.com
প্রকাশিত ১১ আগস্ট, রবিবার, ২০২৪ ২৩:৩৯:০৫
সিলেটে আক্রান্ত হিন্দু ধর্মাবলম্বীদের সবাই আ.লীগ নেতা

কোনো মন্দিরে বা সাধারণ হিন্দুদের উপর হামলা হয়নি

দেবাশীষ দেবু, অতিথি প্রতিবেদক :: গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছেড়ে পালানোর খবর ছড়িয়ে পড়ার পর থেকে সারাদেশের মতো সিলেটেও দেখা দেয় অরাজকতা। ওই দিনই সরকারদলীয় বিভিন্ন নেতাকর্মীর বাড়িতে হামলা লুটপাট, ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়। এছাড়া আড়ং, মাহাসহ বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানেও ভাঙচুর-লুটপাট করা হয়।

ওই দিন সিলেটে হিন্দু ধর্মাবলম্বী কয়েকজনের বাসায়ও হামলা ও ভাংচুর চালানো হয়। তবে আক্রান্ত হিন্দু ধর্মাবলম্বীদের সবাই আওয়ামী লীগ নেতা। সিলেটে সাধারণ হিন্দুদের ওপর এখন পর্যন্ত কোনো হামলা হয়নি বলে জানিয়েছে হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ।

 

জানা যায়, ৫ আগস্ট বিকেলে নগরের গোপালটিলা এলাকায় সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রনজিৎ সরকারের বাসায় হামলা ও ভাঙচুর করা হয়। একইদিনে নগরের পাঠানটুলা এলাকায় মহানগর আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক বিধান চন্দ্র সাহার অফিস, নগরের শেখঘাট এলাকায় মহানগর স্বেচ্ছােসেবক দলের সহ-সভাপতি পিযুষ কান্তি দে’র বাসা ও মির্জাজাঙ্গাল এলাকার অফিস এবং নগরের আখালিয়া এলাকার মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও কাউন্সিলর জগদীশ দাশের কার্যালয়ে হামলা ভাঙচুর ও লুটপাট করা হয়। এছাড়া হিন্দুধর্মাবলম্বী আরও কয়েকজন আওয়ামী লীগ নেতার বাসা ও অফিসে হামলা ও ভাঙচুর চালানো হয় বলে জানা গেছে।

 

তবে ৫ আগস্ট বিকেল থেকেই সিলেটের বিভিন্ন মন্দিরে হামলার গুজব ছড়িয়ে পড়ে। যদিও তার সত্যতা পাওয়া যায়নি। তবে দেশের বিভিন্ন স্থানে হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলার খবরে– সিলেটের হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে। তাদের অনেকে ব্যবসা প্রতিষ্ঠান ওই দিনের পর থেকে বন্ধ রেখেছেন।

 

এদিকে, হিন্দুদের উপাসনালয় ও বাড়িঘরের নিরাপত্তায় পাড়ায় পাড়ায় মাইকিং করেছে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল। অনেক মন্দির পাহাড়াও দিচ্ছেন রাজনৈতিক নেতাকর্মীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারাও মন্দিরে মন্দিরে ঘুরে হিন্দু ধর্মাবলম্বীদের সাহস ও আশ্বাস দিচ্ছেন।

 

হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ, সিলেট জেলা শাখার এক শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘সিলেটে এখন পর্যন্ত আমার জানামতে, সাধারণ কোন হিন্দু আক্রান্ত হননি। যারা আক্রান্ত হয়েছেন– তারা সকলেই আওয়ামী লীগ নেতা। তাদের অপকর্মের কারণে সব হিন্দুরাই এখন আতঙ্কগ্রস্থ।’   সূত্র: আজকের সিলেট