২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সিলেটে গু’লি’তে ৭ জনের মৃত্যু, মামলার প্রস্তুতি নিচ্ছে পরিবার

todaysylhet.com
প্রকাশিত ১৮ আগস্ট, রবিবার, ২০২৪ ২২:৪৮:৩৩
সিলেটে গু’লি’তে ৭ জনের মৃত্যু, মামলার প্রস্তুতি নিচ্ছে পরিবার

গোলাপগঞ্জ প্রতিনিধি :: হাসিনা সরকার পতনের আগের দিন অর্থাৎ ৪ই আগস্ট ছাত্র-জনতার সর্বাত্মক অসহযোগ আন্দোলনকালে পুলিশ ও বিজিবির গুলিতে সিলেটের গোলাপগঞ্জে ৭ জন নিহত হয়েছেন। ঘটনার দিনই পাঁচজন এবং পরে হাসপাতালে দুজন মারা যান। ৫ই আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর আগত অন্তর্বর্তীকালীন সরকার এসে দেশজুড়ে পুলিশ কর্মকর্তাদের ব্যাপক রদবদল করে। বিশেষ করে যেসব থানা এলাকায় আন্দোলনকারীদের প্রতি পুলিশ বেশি মারমুখি ছিলো সেসব থানার ওসিকে ৫ আগস্টের পর বদলি করা হয়। এরই ধারাবাহিকতায় আন্দোলনের সময় সিলেটের গোলাপগঞ্জ মডেল থানার দায়িত্বে থাকা ওসি মাছুদুল আমিনকে বদলি করা হয়েছে।

তার স্থলাভিষিক্ত হয়েছেন ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর মুহাম্মদ আব্দুন নাসের। তিনি ১৫ আগস্ট থানার দায়িত্ব বুঝে নেন। বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা পুলিশের মিডিয়া কর্মকর্তা এএসপি সম্রাট তালুকদার।

ছাত্র-আন্দোলনের সময় সিলেট শহর পরে সবচেয়ে বেশি উত্তাল ছিলো গোলাপগঞ্জ উপজেলা। ছাত্র-জনতার সর্বাত্মক অসহযোগ আন্দোলনের দিন ৪ আগস্ট সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠে ঢাকা দক্ষিণসহ উপজেলার বিভিন্ন স্থান। ওই সকালে গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণ ডিগ্রি কলেজের সামনে থেকে ছাত্র-জনতা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এসময় তাদের সরিয়ে দিতে চায় পুলিশ। এসময় সেখাবে বিজিবিও উপস্থিত ছিলো। একপর্যায়ে পুলিশ ও বিজিবির সঙ্গে ছাত্র-জনতার তুমুল সংঘর্ষ শুরু হয়। বিভিন্ন মসজিদে ঘোষণা দিয়ে এসময় এলাকাবাসীও সংঘর্ষে জড়িত হন। প্রায় দুই ঘন্টাব্যাপী সংঘর্ষে ছাত্র-জনতা ও এলাকাবাসী পুলিশ-বিজির দিকে ইট-পাটকেল ছুঁড়ে এবং পুলিশ-বিজিবি গুলি, টিয়ার সেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করতে থাকে। এক পর্যায়ে পুলিশ ও বিজিবি পিছু হটতে বাধ্য হয়। একসময় ঢাকা দক্ষিণ থেকে গোলাপগঞ্জ পৌরসদর পর্যন্ত সংঘর্ষ ছড়িয়ে পড়ে। ঢাকা দক্ষিণেই গুলিবিদ্ধ হয়ে একজন মারা যান। পরে বেলা ২টার দিকে পৌর এলাকার ধারাবহরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বিক্ষোভরত ছাত্র-জনতকে লক্ষ্য করে পুলিশ ও বিজিবি গুলিবর্ষণ শুরু। সেখানে গুলিবিদ্ধ হয়ে মারা যান। এছাড়া পৌরসদরে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হন শতাধিক ছাত্র-জনতা। ওই দিন সকাল রাত পর্যন্ত মারা যান ৫ জন। হাসপাতালে পরদিন একজন এবং তার পরের দিন আরেকজন মারা যান।

নিহতরা হলেন- উপজেলার ঢাকাদক্ষিণ এলাকার নিশ্চিন্তপুর গ্রামের তৈয়ব আলীর ছেলে নাজমুল ইসলাম, শিলঘাট গ্রামের কয়ছর আহমদের ছেলে সানি আহমদ, বরকোট গ্রামের মকবুল আলীর ছেলে তাজ উদ্দিন, উত্তর কানিশাইল গ্রামের রফিক উদ্দিনের ছেলে ক্বারি মো. কামরুল ইসলাম পাবেল, দত্তরাইল গ্রামের আলাই মিয়ার ছেলে মিনহাজ উদ্দিন, রায়গড় গ্রামের সুরাই মিয়ার ছেলে হাসান আহমদ ও পৌর এলাকার উত্তর ঘোষগাঁয়ের মোবারক আলীর ছেলে গৌছ উদ্দিন।

এদিকে, ৫ আগস্ট হাসিনার পতনের পর অস্থিতিশীল হয়ে পড়ে সিলেটসহ সারা দেশে। দুর্বৃত্তরা সিলেটের সকল থানায় হামলা করে। ভয়ে পুলিশ থানাগুলো ছেড়ে চলে যায়। প্রায় ১০ দিন অচলাবস্থার পর ২-৩ দিন ধরে থানাগুলোতে ফের পুলিশে কার্যক্রম স্বাভাবিক হয়েছে। এই অচলাবস্থার কারণে গোলাপগঞ্জ থানায় মামলা করতে পারেনি নিহতদের পরিবার। তবে আজ রোববার (১৮ আগস্ট) কয়েকটি পরিবারের পক্ষ মামলা করা হতে পারে বলে জানিয়েছেন থানার নতুন ওসি মীর মুহাম্মদ আব্দুন নাসের।

তিনি বলেন- ‘আমি ১৫ আগস্ট এই থানায় যোগদান করেছি। নিহদের পরিবারের সঙ্গে কথা হয়েছে। তাদের আজ (বুধবার) মামলা করার কথা রয়েছে।’