২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সিলেটের ২০ পৌরসভার দায়িত্বে যারা

todaysylhet.com
প্রকাশিত ১৯ আগস্ট, সোমবার, ২০২৪ ২২:৪৬:০৩
সিলেটের ২০ পৌরসভার দায়িত্বে যারা

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের ২০টি পৌরসভার মেয়রকে অপসারণ করার পর এসব পৌরসভায় প্রশাসক বসিয়েছে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক, অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সিনিয়র সহকারী কমিশনার ও সহকারী কমিশনার (ভূমি) পদের কর্মকর্তাদের প্রশাসক পদে নিয়োগ দেওয়া হয়েছে।

রোববার (১৮ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। পৃথক প্রজ্ঞাপনে সিলেটের ২০জনসহ ৩৩০ জন পৌর মেয়রকে অপসারণ করা হয়।

সিলেট বিভাগের যে ২০টি পৌরসভায় প্রশাসক বসানো হয়েছে- সেগুলোর মধ্যে সিলেট জেলার বিয়ানীবাজার পৌরসভায় প্রশাসকের দায়িত্ব পেয়েছেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন, গোলাপগঞ্জে স্থানীয় সরকার সিলেট’র উপপরিচালক সুবর্ণা সরকার, কানাইঘাটে সহকারী কমিশনার (ভূমি) বিশ্বনাথ আলাউদ্দিন কাদের ও জকিগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) জকিগঞ্জ অর্নব দত্ত, সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ পৌরসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রেজাউল করিম, দিরাইয়ে সহকারী কমিশনার (ভূমি), জগন্নাথপুরে সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও ছাতক পৌরসভায় সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ছাব্বির আহমেদ আকুঞ্জি, মৌলভীবাজার জেলার মৌলভীবাজার পৌরসভায় স্থানীয় সরকার মৌলভীবাজার’র উপপরিচালক মল্লিকা দে, শ্রীমঙ্গলে মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসা. শাহীনা আক্তার, কুলাউড়ায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুস সালাম চৌধুরী, বড়লেখায় সহকারী কমিশনার (ভূমি) বড়লেখা মোহাম্মদ আসলাম সারোয়ার ও কমলগঞ্জ পৌরসভায় প্রশাসক হয়েছেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এবং হবিগঞ্জ জেলার হবিগঞ্জ পৌরসভায় স্থানীয় সরকার হবিগঞ্জ’র উপপরিচালক, মাধবপুরে হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রিয়াংকা পাল, শায়েস্তাগঞ্জে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), নবীগঞ্জে অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা), আজমিরীগঞ্জে সহকারী কমিশনার (ভূমি) ও চুনারুঘাটে পৌরসভায় প্রশাসক নিযুক্ত হয়েছেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজেস্টিট।

২০২৪’ এর ধারা-৪২ক এর উপধারা মোতাবেক পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত নিম্নবর্ণিত কর্মকর্তাগণকে তাদের নামের পাশে বর্ণিত পৌরসভার প্রশাসক নিয়োগ প্রদান করা হলো।

নিয়োগকৃত প্রশাসকগণ স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ৪২(ক) এর উপধারা ৩ মোতাবেক পৌরসভার মেয়রের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।

প্রশাসকরা নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে এ দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনকালীন বিধি মোতাবেক দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন। এছাড়া অন্য কোনো আর্থিক ও অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন না। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

১৬ আগস্ট সরকারি এক তথ্য বিবরণীতে জানানো হয়, বর্তমান প্রেক্ষাপটে, বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠান অধিক্ষেত্রে জনগণকে নিরবচ্ছিন্ন সেবা প্রদান নিশ্চিতকরণ, প্রশাসনিক কার্যক্রম চলমান রাখা ও জরুরি কারণে, সময়ের প্রয়োজনে, জনস্বার্থে ‘স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর খসড়া প্রণয়ন করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৩(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি কর্তৃক অধ্যাদেশ প্রণয়ন ও জারির লক্ষ্যে প্রস্তাবিত অধ্যাদেশসমূহের খসড়া উপদেষ্টা পরিষদের বৈঠকে অনুমোদন করা হয়েছে।

তথ্য বিবরণীতে আরও জানানো হয়, বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।