২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

গোয়াইনঘাটে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত, তলিয়ে যাচ্ছে আমন চাষ

todaysylhet.com
প্রকাশিত ২১ আগস্ট, বুধবার, ২০২৪ ২১:৪১:০৫
গোয়াইনঘাটে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত, তলিয়ে যাচ্ছে আমন চাষ


গোয়াইনঘাট প্রতিনিধি :: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। দু’দিনের টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ১৫২৫ হেক্টর জমির সদ্য রোপায়িত আমন ধান ও ৫ হেক্টর বীজ তলার চারা পানিতে তলিয়ে গেছে।

সরেজমিন ঘুরে দেখা যায়,উপজেলার সালুটিকর গোয়াইনঘাট ও সারী গোয়াইনঘাট প্রধান সড়কের যোগাযোগ ব্যবস্থা অব্যাহত থাকলেও গোয়াইনঘাট রাধানগর জাফলং সড়কে গেয়াইনঘাটের সামনে রিআর খালের ১০০ শত ফুটের মত জায়গায় প্রধান সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। যোগাযোগ ব্যবস্থা অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং মানুষজন হেটে যাতায়াত করছে কিছু কিছু যানবাহনের চালক ঝুকি নিয়ে সড়ক পারাপার করছে। অনেকে আবার ডিঙ্গি নৌকায় পার হতে দেখা যায়। উপজেলার প্রধান সড়ক গুলির মধ্যে অনেক অনেক নিচু জায়গায় পানি সড়ক সমান হয়ে পড়েছে।

মঙ্গলবার লঘু চাপের প্রভাবে অতি বৃষ্টি ও ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টির কারণে পানি বেড়েছে। গত ২৪ ঘন্টায় ৩২০ মিলি মিটার বৃষ্টিপাত রের্কড করা হয়েছে। কৃষি বিভাগ জানিয়েছে, উপজেলার ১৩টি ইউনিয়নে চলতি মৌসুমে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৮৩৩ হেক্টর। আবাদ হয়েছে প্রায় ৮ হাজার হেক্টর। ভারি বর্ষণে ১৩টি ইউনিয়নে উপজেলায় ১৫২৫ হেক্টর রোপা আমন ক্ষেত ও ৫ হেক্টর বীজ তলার চারা বানের পানিতে তলিয়ে গেছে।

এদিকে শরৎ মৌসুমে আরেক ধাপে পানি বৃদ্ধি পাওয়ায় নদী পাড়ের সাধারণ মানুষ আবারও দুশ্চিন্তায় পড়েছেন। নিম্নাঞ্চলের অনেক বাড়ি ঘরে পানি উঠেছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় দুর্ভোগ বেড়েছে লোকালয়ে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ জানান,সারী গোয়াইন ও পিয়াইন নদীর পানি বিপদ সীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকাল ভারতের চেরাপুঞ্জিতে ৩২০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ায় উপজেলায় বন্যায় নির্ণাঞ্চল প্লাবিত হয়েছে। আজ ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত হবে। তাই আগামীকাল থেকে বন্যার পানি কমার সম্ভাবনা রয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত বৈরী আবহাওয়া অব্যাহত রয়েছে।