২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

থানা ও বিজিবি ক্যাম্পের মালামাল লুট, সেনাবাহিনী মোতায়েন

todaysylhet.com
প্রকাশিত ০৭ আগস্ট, বুধবার, ২০২৪ ২৩:১১:২১
থানা ও বিজিবি ক্যাম্পের মালামাল লুট, সেনাবাহিনী মোতায়েন

কানাইঘাট প্রতিনিধি :: আওয়ামী লীগ সরকার পতনের পর সিলেটের কানাইঘাট উপজেলায় দুষ্কৃতিকারী অপরাধীরা যাতে করে সরকারের কোন স্থাপনাসহ জানমালের ক্ষতি কিংবা লুটপাট করতে না পারে এজন্য মাঠে নেমেছেন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও ছাত্র-জনতা।

বিশেষ করে সরকার পতনের পর কানাইঘাটে কিছু বিচ্ছিহ্ন ঘটনা ছাড়া পরিস্থিতি শান্ত থাকলেও গত মঙ্গলবার (৬ আগস্ট) কানাইঘাট থানায় ও সীমান্তবর্তী সুরইঘাট বিজিবি ক্যাম্পে ঢুকে পড়ে দুষ্কৃতিকারী অপরাধী ও চোরাকারবারীরা সেখানে থাকা বেশ কিছু যানবাহনসহ মালামাল লুট করে নিয়ে যায়। এসব ঘটনার পর উপজেলা সদর সহ সব জায়গায় সেনাবাহিনীর টহল জোরদার করা হচ্ছে।

কানাইঘাট থানায় রাত সাড়ে ৯টার দিকে পুলিশের উপস্থিতি একেবারে কম থাকায় বেশ কিছু দুষ্কৃতিকারী থানার ভিতরে প্রবেশ করে সেখানে থাকা পুলিশের বেশ কয়েকটি মোটরসাইকেল এবং বিভিন্ন মামলায় আটক ও জব্দকৃত বিভিন্ন প্রকার যানবাহন লুট করে নিয়ে যায়।

এ সময় উপস্থিত জনসাধারণ সহ বিএনপি-জামাত সহ তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মী, গণমাধ্যমকর্মী ও ব্যবসায়ীরা এসব অপরাধীদের প্রতিরোধ করেন। যার কারণে থানায় থাকা আরো অনেক যানবাহন তারা নিয়ে যেতে পারেনি। খবর পেয়ে টহলরত সেনাবাহিনীর সদস্যরা থানার নিরাপত্তা নেয়া সহ থানার আশপাশে থাকা লোকজনদের সরিয়ে দেন। থানা থেকে পুলিশের কিছু মোটরসাইকেল ও জব্দকৃত যানবাহন দুষ্কৃতিকারীরা নিয়ে গেছে বলে স্বীকার করেছেন থানার ওসি জাহাঙ্গীর হোসেন সরদার। তবে সঠিকভাবে কতটি যানবাহন লুট করা হয়েছে তার সঠিক তথ্য তিনি দিতে পারেননি।

এছাড়াও সীমান্তবর্তী কানাইঘাট-সুরইঘাট বিজিবি ক্যাম্পে গত মঙ্গলবার বিকেল ৪টার দিকে ২-৩ শ’ দুষ্কৃতিকারী ও চোরাকারবারীরা বিজিবি ক্যাম্পে সংঘবদ্ধ ভাবে প্রবেশ করে সেখানে থাকা জব্দকৃত যানবাহন এবং বিজিবির ক্যাম্পে থাকা ভারতীয় চিনি সহ অন্যান্য মালামাল এবং বিজিবির ব্যবহৃত জিনিসপত্র লুটপাট করে নিয়ে যায়। পরে সেনাবাহিনীর সদস্যরা সেখানে গেলে অপরাধীরা পালিয়ে যায়। স্থানীয় অনেকে জানিয়েছেন বিজিবি ক্যাম্প থেকে লুট হওয়া বিজিবি’র সদস্যদের ব্যবহৃত কিছু মালামাল ইতিমধ্যে স্থানীয় বিএনপি সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মী ও সচেতন মহল উদ্ধার করে ফেরত দিয়েছেন। লুট হয়ে যাওয়া বাকি মালামাল উদ্ধারের চেষ্টা করে যাচ্ছেন তারা।

সুরইঘাট বিজিবি ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কোম্পানী কমান্ডার বিজিবি ক্যাম্প থেকে যানবাহন সহ মালামাল লুট করে নিয়ে যাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, হঠাৎ করে দুষ্কৃতিকারী ও চোরাকারবারীরা ক্যাম্পে প্রবেশ করে মালামাল লুট করেছে। বর্তমানে বিজিবি ক্যাম্পের কার্যক্রম স্বাভাবিক অবস্থায় আছে।

অপরদিকে থানা থেকে লুট হয়ে যাওয়া পুলিশ সদস্যদের কয়েকটি মোটরসাইকেল আজ বুধবার উদ্ধার করে ফেরত দেয়া হয়েছে। গত মঙ্গলবার রাত ১টার পর থেকে নিরাপত্তাজনীত কারনে থানার পুলিশের সকল কর্মকর্তা ও সদস্যরা নিরাপদ আশ্রয়ে চলে যান। যার কারণে বুধবার সকাল থেকে থানার সার্বিক নিরাপত্তার জন্য অস্ত্রধারী আনসার সদস্যদের নিয়োজিত করা হয়েছে।

এদিকে থানা, উপজেলা প্রশাসন ও সরকারের কোন স্থাপনায় হামলা-ভাংচুর ও লুটপাট সহ জনগনের জানমালের ক্ষতিসাধন দুষ্কৃতিকারী চক্ররা করতে না পারে এজন্য বিএনপি-জামায়াত ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উপজেলা প্রশাসন পাড়া ও থানা এলাকায় সকাল থেকে অবস্থান করতে দেখা গেছে।