২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সাদাপাথরে বিনা বাধায় পাথর উত্তোলণ

todaysylhet.com
প্রকাশিত ০৭ আগস্ট, বুধবার, ২০২৪ ২৩:১৬:১০
সাদাপাথরে বিনা বাধায় পাথর উত্তোলণ

কোম্পানীগঞ্জ প্রতিনিধি :: দেশের অন্যতম সৌন্দর্যের লীলাভূমি সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার সাদাপাথরে চলছে হরিলুট। সোমবার (৫ আগস্ট) সন্ধ্যা থেকে শত শত নৌকা দিয়ে সাদা পাথর লুট করতে দেখা যায় দুবৃত্তদের।মঙ্গলবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্রজনতা সাদা পাথর লুটপাটে বাঁধা দিয়ে কিছু নৌকা সেখান থেকে সরিয়ে দেয়।

স্থানীয়রা জানান, সরকার পতনের পর কোন নিরাপত্তা না থাকায় সাদাপাথর লুটপাট শুরু হয়। প্রথমে কাঠের নৌকা দিয়ে পাথর লোট হলেও পরে স্টিলের নৌকা নিয়ে আসেন লুটপাটকারীরা। লুটপাটের এই পাথর নদীপথ দিয়ে চলে যাচ্ছে ছাতক আর সড়ক পথে যায় ধোপাগুল।

হাসান নামের এক শ্রমিক জানান, এই পাথর আনার জন্য কত অপেক্ষা করেছি আমরা কিন্তু প্রশাসনের বাঁধায় পারিনি। আজ মনে হচ্ছে ১৫ বছর আগের ধলাই নদী যেমন ছিল তেমন। শ্রমিকরা বিনা বাধায় পাথর নিয়ে আসতেছে।

এদিকে দুপুর ১টায় বৈষম্যবিরোধী ছাত্রজনতা সাদাপাথর লুটপাট বন্ধে লাঠি হাতে সাঁড়াশি অভিযান চালায়। ঘন্টাখানেক লুটপাটকারীদের সাথে বাকবিতণ্ডা করে তাদেরকে সাদাপাথর থেকে সরিয়ে দেয়। তবে এর কিছুক্ষণ পর আবারও শুরু হয় পাথর লুটপাট।

বৈষম্যবিরোধী আন্দোলনের কোম্পানীগঞ্জের সমন্বয়ক আদনান সোহাগ ও মইনুল ইসলাম জানান, দেশের সম্পদ রক্ষায় আমরা দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে দাঁড়িয়েছে। যেখানেই আমরা ভাঙচুর ও লুটপাটের সংবাদ পাচ্ছি সেখানেই প্রতিরোধ করার জন্য ছাত্রজনতাদের নিয়ে যাচ্ছি। মঙ্গলবার দুপুরে সাদাপাথর লুটপাট বন্ধে আমরা বেশ কয়েকজন সেখানে যাই।

এসময় শত শত নৌকায় করে পাথর লুটপাট হচ্ছিল। আমরা সেখান থেকে নৌকাগুলো সরিয়ে দেওয়ার চেষ্টা করি। এক পর্যায়ে সব নৌকা সাদাপাথর থেকে সরে যায়। কিন্তু এর কিছুক্ষণ পর আবার তারা লুটপাট শুরু করে।