২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

বাবা ছিলেন ‘ডাক্তার’, ছেলে অন্তর্বর্তীকালীন সরকার

todaysylhet.com
প্রকাশিত ০৯ আগস্ট, শুক্রবার, ২০২৪ ১৮:৪০:১৫
বাবা ছিলেন ‘ডাক্তার’, ছেলে অন্তর্বর্তীকালীন সরকার

নিজস্ব প্রতিবেদক :: বিধান রঞ্জন রায় পোদ্দার। পেশায় ডাক্তার। সিলেটের একেবারে প্রান্তিক জনপদে জন্ম। বাবাও ছিলেন গরিবের ডাক্তার। অসহায় মানুষকে দিতেন ফ্রি চিকিৎসা সেবা। এখন তিনি দেশের নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা।

অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার ১৯৬৩ সালে সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার মধ্যনগর বাজার আবাসিক এলাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা ডা. গোপী রঞ্জন রায় মধ্যনগর বাজারে গরীবের ডাক্তার হিসেবে পরিচিত ছিলেন। তিনি মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা উত্তর দক্ষিণ চামরদানী ও মধ্যনগর বাজার ইউনিয়নের গরীব অসহায় মানুষকে বিনা টাকায় চিকিৎসা সেবা দিতেন। এজন্য তাকে এলাকায় গরীবের ডাক্তার নামে ডাকা হতো।

সুনামগঞ্জ জুবিলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্বগ্রহণ করেন। এর আগে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মনোচিকিৎসার পাশাপাশি অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার লেখালেখির সঙ্গেও জড়িত। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে সামাজিক চেতনার মনস্তত্ত্ব (২০১৬), এপিকুরস, আধুনিকতা ও আমরা (২০১৮), সিগমুন্ড ফ্রয়েড এবং অফ্রয়েডীয় ফ্রয়েডবাদীগণ (২০২০)।