২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

add

সিলেট বাজার তদারকিতে শিক্ষার্থীরা

todaysylhet.com
প্রকাশিত ১০ আগস্ট, শনিবার, ২০২৪ ১৭:৩৮:৩২
সিলেট বাজার তদারকিতে শিক্ষার্থীরা

 

এহিয়া আহমদ :: সিলেট মহানগরীতে বাজার তদারকি করছেন বৈষম্যবিরোধী আন্দোলনে যুক্ত থাকা শিক্ষার্থীরা। এতে কমতে শুরু করেছে পণ্যের দাম। তারে এমন উদ্যোগে খুশি সাধারণ মানুষ। শুক্রবার মহানগরীর মদিনা মার্কেট, সুবিদবাজার, রিকাবীবাজার ও আম্বরখানাসহ বিভিন্ন বাজার তারা মনিটরিং করেন।

জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে ৫ আগস্ট শেখ হাসিনার পতন হয়। এরপর থেকে শিক্ষার্থীরা নিজ উদ্যোগে নগরীতে পরিস্কার-পরিচ্ছন্নতা, বৃক্ষরোপণ, ট্রাফিক না থাকায় যানজট নিরসনে দায়িত্ব পালন করছেন। দেয়ালে আলপনাসহ স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন দিনরাত। এবার তারা বাজার মনিটরিংয়ে কাজে নেমেছেন।

বাজার মনিটরিংয়ের দায়িত্বে থাকা শিক্ষার্থীরা জানান, শুক্রবার অন্তত ৫০ জন শিক্ষার্থী বাজারে এসেছেন। তারা নিত্য পণ্যের দাম সহনীয় রাখতে দোকানদারদের অনুরোধ করছেন। কারণ বর্তমানে নিত্য পণ্যের মূল্য বৃদ্ধিতে মানুষের কষ্ট হচ্ছে। এদিন শহরের সবচেয়ে বড় পাইকারি বাজার সোবহানীঘাট কাঁচাবাজারে সবজিসহ নিত্যপণ্যের সব দোকানগুলোতে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন শিক্ষার্থীরা। প্রতিটি দোকানে দোকানে ব্যবসায়ীদের কাছ থেকে বিভিন্ন নিত্যপণ্যের দাম শুনে তা নিজেরে খাতায় লিখে নেন। এ সময় তারা দোকান মালিক ও ব্যবসায়ীদেরকে কাউকে চাঁদা না দেওয়ার অনুরোধ জানান।

বাজার মনিটরিংয়ের দায়িত্বে থাকা শিক্ষার্থীরা জানান, শুক্রবার ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী বাজারে আসেন। নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে মানুষের কষ্ট হচ্ছে। এটা কিভাবে কমানো যায় সেটা নিয়ে আমরা কাজ শুরু করেছি। আমরা জানি পণ্যের মূল্য বৃদ্ধির ক্ষেত্রে চাাঁবাজি একটি বড় কারণ। আমরা সেটা বন্ধ করতে চাই। এদিকে শিক্ষার্থীদের মনিটরিংয়ের ফলে সিলেট নগরীর সবজির দাম কিছুটা কমতে শুরু করেছে। আম্বরখানা, মদিনা মার্কেটসহ বিভিন্ন এলাকায় এক দিনের ব্যবধানে সব ধরনের সবজির দাম ৫ থেকে ৭ টাকা কমেছে।

এদিকে শিক্ষার্থীদের বাজার মনিটরিংয়ে সাধারণ মানুষ খুশি হয়েছেন। তারা বলছেন, সব চাঁদাবাজি ও সিন্ডিকেট বন্ধ হলে আমরা ন্যায্যমূল্যে কেনা-কাটা করতে পারব। বাজারে স্থিতিশীলতা ফিরে আসবে। মানুষ শান্তিতে বাজার করতে পারবে।

শুক্রবার সিলেটের রিকবাীবাজারের ব্যবসায়ীরা জানান, কাঁচা মরিচসহ সব সবজির দাম কমতে শুরু করেছে। ২০০ টাকার কাঁচা মরিচ এখন ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। আলুর দামও প্রতি কেজিতে ৩ থেকে ৫ টাকা কমেছে। এছাড়া অন্যান্যের সবজির দাম কেজি প্রতি ৫ থেকে ৭ টাকা কমেছে।

নগরীর বন্দরবাজারে সবজি কিনতে আসা মুসা আলী টিপু জানান, বিগত সময়ে দ্রব্যমূল্য ছিল অন্যতম একটি সমস্যা। চাঁদাবাজি ও সিন্ডিকেটের কারণে পণ্যের দাম দিন দিন লাফিয়ে লাফিয়ে বেড়েছে। সেটা আমাদের শিক্ষার্থীরা মনে রেখেছেন এবং বাজার পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ শুরু করেছেন। এটা অবশ্যই ভালো দিক। নতুন সরকারের প্রতি আমাদের অনুরোধ বাজার পরিস্থিতি স্বাভাবিক করতে স্থায়ী পদক্ষেপ গ্রহণ করা দরকার।

নতুন মূল্য তালিকা প্রকাশ : শুক্রবার শিক্ষার্থীরা জনসাধারণকে নতুন বাজার মূল্য তালিকা প্রকাশ করেন। শিক্ষার্থীদের নতুন বাজার মূল্য তালিকায় আলু ৪০ টাকা, পেঁয়াজ ৭০ টাকা, লবণ প্যাকেট (মোটা) ৩০ টাকা, সয়াবিন তেল লিটার ১৪০ টাকা, পেট্রোল ১২৫ টাকা, গরু মাংস ৬৫০ টাকা, খাসির মাংস ৮০০ টাকা, ব্রয়লার মুরগী ১৪০ টাকা, দেশি মুরগী ৪০০ টাকা, দুধ শহরে ৬০ টাকা এবং গ্রামে ৫০ টাকা হিসেবে নির্ধারণ করেন।
শিক্ষার্থীরে কয়েকজন জানান, নতুন বাজার মূল্যের থেকে যদি কোনো বিক্রেতা বেশি চান তাহলে সেনাবাহিনী অথবা শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করার জন্য জনসাধারণের প্রতি আহŸান জানান।